মেগা বাজেটের প্যান ইন্ডিয়ান প্রোজেক্ট তৈরীকৃত কিছু সিনেমার তালিকা

বর্তমানে সাউথের অনেক মেগা বাজেটের প্যান ইন্ডিয়ান প্রোজেক্ট তৈরী হচ্ছে। যেগুলোর জন্য মানুষ অধীর আগ্রহ নিয়ে অনেক অপেক্ষায় বসে আছে। কিন্তু আজকে এমন কিছু মেগা বাজেটের প্যান ইন্ডিয়ান প্রোজেক্ট নিয়ে কথা বলবো, যেগুলো নিয়ে তেমন আলোচনা হয় না বা যেগুলোর তেমন হাইপ নেই

𝟓.𝐌𝐚𝐫𝐚𝐤𝐤𝐚𝐫

লিস্টের পাঁচ নাম্বারে রয়েছে মালায়াম মুভি মারাক্কার। এটি মুলত একটি হিস্টোরিক্যাল/ওয়ার/ড্রামা মুভি, যেটি পরিচালনা করছেন মলিউডের জনপ্রিয় পরিচালক প্রিয়দর্শন। মুভিটির গল্প কুঞ্জলি মারাক্কার ও ষোড়শ শতাব্দীতে তার সাথে হওয়া পর্তুগিজদের সমুদ্রপথের যদ্ধকে নিয়ে। মুভিটি ২২ শে মার্চ ২০২০ শে মুক্তি পাওয়ার কথা থাকলেও করোণা মহামারীর কারণে মুক্তির তারিখ ২২শে মার্চ ২০২১ নির্ধারণ করা হয়েছে। মারাক্কার একটি মাল্টিস্টারার মুভি। যেখানে রয়েছে অর্জুন সারজা, সুনীল শেট্টি, মাঞ্জু ওয়ারিয়ার, কীর্তি সুরেশ, কল্যাণী প্রিয়দর্শনী এবং সুপারস্টার মোহনলাল। যেহেতু এখানে বক্স-অফিস কিং খ্যাত মোহনলাল রয়েছেন, তো এতে কোনো সন্দেহ নেই, যে মুভিটি রিলিজ হলে মলিউডের পুরোনো সব রেকর্ড ভেঙে দেবে।

𝟒.𝐈𝐧𝐝𝐢𝐚𝐧 𝟐

এটি ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত কমল হাসান ও এস.শংকরের মাস্টারপিস ‘ইন্ডিয়ান’ এর দ্বিতীয় কিস্তি। মুভিটির প্রথম পার্ট রিলিজ হলে বক্স-অফিস ও সমলোচক দুই জায়গা থেকেই অনেক ভালো সাড়া পায়। বিশেষ করে, কমল হাসানের অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়। আর এ মুভিতে অনবদ্য অভিনয়ের জন্যই ক্যারিয়ারে ৩য় বারের মতো ন্যাশনাল এওয়ার্ড পান কমল হাসান। এছাড়াও মুভিটি সেবছর অস্কারের জন্যও মনোনয়ন করা হয়েছিল। মুভিটার প্রথম পার্ট তো আমি দেখিনি, কিন্ত এর দ্বিতীয় কিস্তির জন্য অপেক্ষায় আছি। কারণ মুভিতে রয়েছেন ভারতীয় চলচিত্রের সবচেয়ে ভার্সাটাইল অভিনেতা কমল হাসান, এছাড়াও ভারতের অন্যতম সেরা পরিচালক এস.শংকর তো আছেনই।

𝟑.𝐌𝐚𝐡𝐚𝐯𝐢𝐫 𝐊𝐚𝐫𝐧𝐚

এটি তামিল ইন্ডাস্ট্রির একটি বিগ বাজেটের প্যান ইন্ডিয়ান প্রোজেক্ট, যার বাজেট ধরা হয়েছে প্রায় ৩০০ কোটী+ । মুভিটি মূলত একটি হিস্টোরিক্যাল/ড্রামা, যেটি পরিচালনা করবেন আর.এস. ভিলাম। মুভিটির গল্প মহাকাব্য ‘মহাভারতের’ চরিত্র কর্ণকে কেন্দ্র করে। মুভিতে কর্ণের চরিত্রে দেখা যাবে তামিলের সুপারস্টার চিয়ান ভিক্রমকে।

𝟐.𝐑𝐨𝐜𝐤𝐞𝐭𝐫𝐲

আসন্ন বিগ বাজেটের প্যান ইন্ডিয়ান মুভিগুলোর মধ্যে এ মুভিটি নিয়েই অনেক কম আলোচনা করা হয়, বলতে গেলে আলোচনা হয়ই না। এ মুভিটি মুলত একটি বায়োপিক এবং আর.মাধভানের ড্রীম প্রোজেক্ট। মুভিটির বাজেট ধরা হয়েছে প্রায় ১০০ কোটির উপরে এবং গত ৩ বছর ধরে এ মুভিটির উপর কাজ করছে মাধভান। মুভিটির গল্প ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রাক্তন বিজ্ঞানী ও মহাকাশ প্রকৌশলী নম্বি নারায়ণনের জীবনী ও তার জীবনে ঘটে যাওয়া কিছু আলোচিত ঘটনাকে কেন্দ্র করে। মুভিতে নাম্বি নারায়ণের চরিত্রে অভিনয় করবেন মাধভান এবং এ মুভি দিয়েই প্রথমবারের মতো পরিচালক হিসেবে অভিষেক করবেন মাধভান। এছাড়াও মুভিতে ক্যামিও দেবেন কিং খান শাহরুখ ও তামিলের সুপারস্টার সুরিয়া। সত্যি বলতে, এ মুভি থেকে আমার প্রত্যাশা অনেক, কারণ অনেকদিন পর আর. মাধভান কোনো বিগ বাজেটের মুভিতে কাজ করতে চলেছেন। তো একটা প্রত্যাশা তো থাকবেই। কিন্তু আমার বিশ্বাস যে এ মুভিটি দিয়ে ভালো একটা কামব্যাক করবেন তিনি।

𝟏. 𝐏𝐨𝐧𝐧𝐢𝐲𝐢𝐧 𝐒𝐞𝐥𝐯𝐚𝐧

কালকি কৃষ্ণমূর্তির রচিত ঐতিহাসিক উপন্যাস ‘পননিয়েন সেলভান’ এর কাহীনির উপর ভিত্তি করেই তৈরী করা হচ্ছে মুভিটি। এটি মুলত একটি ফ্যান্টাসি/ড্রামা, যেটি পরিচালনা করবেন ভারতীয় চলচিত্রের শ্রেষ্ঠ পরিচালক মনি রত্নম। বিশাল স্টারকাস্ট নিয়ে তৈরী হচ্ছে মুভিটি। বলিউড থেকে থাকছেন বিগ বি অমিতাভ বচ্চন ও ঐশ্বরিরা রায় বচ্চন এবং সাউথ থেকে রয়েছেন সাথ্যয়ারাজ, চিয়ান ভিক্রম, জায়াম রাভি, কার্থি, নয়নতারা, অনুস্কা শেট্টি, ত্রিশা সহ অন্যান্য ইন্ডাস্ট্রির আরো অনেক তারকারা। মুভিটির বাজেট ধরা হয়েছে ৫০০ কোটি। তবে অন্যান্য তথ্য মতে মুভিটির বাজেট হতে পারে প্রায় ৭০০ কোটির মতো যা রোবট টু-র বাজেটের থেকেও বেশি। আর আমার মনে হয় এ মুভিটি দিয়েই ভালো একটা কামব্যাক করবে চিয়ান ভিক্রম।

সত্যি বলতে, লিস্টের এ ৫টি মুভির মধ্যে পননিয়েন সেলভান মুভিটি নিয়েই আমি সবচেয়ে বেশি আগ্রহী, যার কারণ মুভিটির স্টারকাস্ট। যা আসলেই বিশাল। আর আমার মনে হয় না এত বড়বড় তারকাদের একসাথে দেখার সুযোগ কেউ মিস করতে চাইবে। তো এ লিস্টের ৫টি মুভির মধ্যে আপনি কোনটির জন্য সবচেয়ে বেশি আগ্রহী, তা জানিয়ে দিন।

About the Author: Amar Subtitle

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *