Donnie Brasco (1997)

Donnie Brasco (1997) মুভি রিভিউ

প্রিয় বন্ধুরা বরাবরের মতোই আমি আজকে Donnie Brasco (1997) মুভিটির রিভিউ নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে শুরু যাক। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন।

Donnie Barasco মুভি রিভিউ

IMDb:7.8/10
Genre:Crime,Drama
Runtime:2 hour 27 minitue

৯০ এর দশকের সবচেয়ে অথেন্টিক এবং রিয়েলিস্টিক ক্রাইম ড্রামা সিনেমাগুলোর একটা ‘Donnie Barasco’। আল পাচিনো,জনি ডেপের মতো দুজন সুপারস্টার থাকার পড়েও সিনেমাটা এত আন্ডাররেটেড আর ‘লেস টকড’ কেন বোঝা মুশকিল। গডফাদার ট্রিলজি, গুডফেলাসের পড়ে আমার সবচেয়ে প্রিয় ক্রাইম ড্রামা মুভি এটি।

৯০ এর দশকের বেশিরভাগ ক্রাইম ড্রামা মুভিগুলোতেই গ্যাংস্টার,মবস্টারদের লাইফস্টাইলের সত্যিকারের ‘Portrayl’ হতো না। বেশিরভাগ ক্রাইম ড্রামা সিনেমাগুলোতেই এসব বিষয়কে অতিরঞ্জিত করে দেখানো হতো। কিন্তু ‘Donnie Barasco’ এসব দিক থেকে একেবারেই ভিন্ন।

সিনেমাটির গল্প একজন ‘FBI Undercover Agent’ এর জীবন থেকে নেয়া। এই সিনেমার ডিরেক্টর সিনেমাটিকে চূড়ান্ত লেভেলের অথেন্টিক এবং রিয়েলিস্টিক বানানোর জন্য বেশকিছু রিয়েল লাইফ মবস্টারদের সাথে কথা বলে সিনেমার ডায়লগ লিখেছিলেন।আল পাচিনো ‘মেথড এক্টিং’ এর জন্য আগে থেকেই বিখ্যাত ছিলেন। এই সিনেমায় তিনি ‘মেথড এক্টিং’ কে নেক্সট লেভেলে নিয়ে যান। সিনেমায় তাকে কাস্ট করার পড়ে থেকে শুটিং শুরু হবার আগ পর্যন্ত ৭ মাস সময় হাতে পান তিনি। এই পুরোটা সময় তিনি বিভিন্ন গ্যাংস্টার বিষয়ক ডকুমেন্টরি,রিয়েল লাইফ মবস্টারদের সাথে কথা বলে কাটান। নিজের ভয়েসের উপর কাজ করেন। এই সিনেমায় আল পাচিনোর কন্ঠস্বর একেবারে ওয়াশিংটন ডিসি শহরের ‘নেটিভ’ দের মতো। জনি ডেপও সিনেমায় দুর্দান্ত অভিনয় করেন। তাকে মূলত তিনটি রোল প্লে করতে হয়েছে এই সিনেমায়।

গ্যাংস্টারদের সাথে মিলে অপরাধ করার সময় গ্যাংস্টারদের মতো, আন্ডারকভার এজেন্ট হিসেবে যখন তার চেয়ে প্রভাবশালী FBI কর্মকর্তাদের কাছে গোপন তথ্য দিচ্ছন তখন FBI এজেন্ট এর মতো আর দিনশেষে বাসায় ফিরে আসার পড়ে একজন দায়িত্বশীল বাবার মতো।সিনেমায় খুবই চ্যালেঞ্জিং ছিলো জনি ডেপের রোলটা। এই সিনেমায় অনান্য টিপিক্যাল গ্যাংস্টার সিনেমার মতো ওতো বেশি অ্যাকশন,ভায়োলেন্সে ভর্তি না। ভায়োলেন্স, অ্যাকশন যতটা দরকার ততোটাই আছে। সিনেমার মূল ফোকাস ক্যারেক্টরদের পার্সোনাল লাইফ, মানসিক অবস্থার উপর। ক্যারেক্টর ডেভলপমেন্ট,ইমোশনাল বন্ড খুবই শক্তিশালী এই সিনেমায়

গ্যাংস্টারদের সাথে থাকতে থাকতে সিনেমার মেইন ক্যারেক্টর ‘Donnie’ এর মধ্যে আসা পরিবর্তন, গ্যাংস্টারদের সবার ‘Donnie’ এর উপর অগাধ বিশ্বাস অর্জন, ‘Donnie’ এর সব গ্যাংস্টারদের অগাধ বিশ্বাস অর্জনের জার্নি এসব বিষয় খুবই ডিটেইলে দেখানো হয়েছে এই সিনেমায়।মুভির বিল্ড আপ স্লো হলেও সিনেমাটা দেখতে বোরিং লাগবে না এটা বলাই যায়। এর কারণ এর ডায়লগগুলো।খুবই এন্টারটেইনিং এই সিনেমার ডায়লগগুলো। ডায়লগ আর দুর্দান্ত ভিজুয়াল স্টোরিটেলিংই আপনাকে সিনেমার শেষ পর্যন্ত ধরে রাখতে পারবে।

About the Author: Amar Subtitle

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *