Promising Young Woman & Soul

Promising Young Woman & Soul মুভি রিভিউ

হ্যালো বন্ধুরা, আজকে আমি আপনাদের জন্য চরম সুন্দর দুটি মুভির রিভিউ নিয়ে হাজির হয়েছি। এই দুটি মুভিই ২০২০ সালে মুক্তি পেয়েছে।  চলুন তাহলে রিভিউ গুলো পড়ে ফেলুন।

Promising Young Woman (2020) মুভি রিভিউ

IMDB: 7.5
Personal: 9.0
Genre: Crime, Thriller

এই বছর মোটামুটি সব অ্যাওয়ার্ড অনুষ্ঠানে একের অধিক মনোনয়ন পাওয়া মুভি Promising young woman। রিলিজ হবার পর থেকেই অনেকের মনেই জায়গা করে নিয়েছে এই মুভিটি ও বেশ আলোচিত হয়েছে মুভি ক্রিটিক এবং দর্শকদের মাঝে।

Carey Mulligan অভিনীত ক্রাইম থ্রিলার মুভি Promising young woman-এ আমরা দেখতে পাই অতীতের এক কালো অধ্যায়ের মাঝে আটকে থাকা Cassie-র কাহিনী। যে তার মন প্রান দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে তার প্রিয় বান্ধবীর সাথে হওয়া অন্যায়ের বিচার করতে। চমৎকার একটি কাহিনীকে এতো চমৎকার ভাবে উপস্থাপন করা হয়েছে যে সহজেই সকলের ভালো লাগার মতো একটি মুভি।

এই মুভির কাহিনীটি আমার অসম্ভব ভালো লেগেছে। সত্যি কথা বলতে মুভিটি দেখার আগে আমার তেমন কোন আশা ছিল না তাই হয়তো দেখার পর এতো উপভোগ করেছি। তাছাড়া মুভিতে রয়েছে কিছু সারপ্রাইজিং টুইস্ট যা বিশেষভাবে উল্লেখযোগ্য। টুইস্ট গুলোর কারনে মুভিটি আরো বেশি উত্তেজনায় ভরপুর মনে হয়েছে। কাহিনী যেভাবে এগিয়ে যায় তা অবশ্যই বেশ মানানসই। কাহিনীটি বেশ ইন্টারেস্টিং এবং কাহিনীর সাথে দর্শকদের একটি ইমোশনাল অ্যাটাচমেন্ট ঘটে প্রথম দৃশ্য থেকেই। মুভির এডিটিং থেকে শুরু করে স্কোরের ব্যবহার সবই কাহিনীকে সামনে এগিয়ে নিতে ও আসল ঘটনা গুলো রিভিল করতে সাহায্য করেছে। একটি সামাজিক সচেতনতা মূলক মেসেজ রয়েছে মুভিতে যা আমার মনে হয়েছে যে বর্তমান যুগে বেশ প্রযোজ্য। কিছু দৃশ্য রয়েছে যেগুলো দেখতে খুবই অস্বস্তি বোধ হয় তবে সেই দৃশ্য গুলোয় লুকিয়ে আছে কাহিনীর মূলভাব।

এই মুভির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হলো Carey Mulligan এর চমৎকার অভিনয়। Cassie-র চরিত্রে প্রতিটি দৃশ্যে নিজের চাপানো কষ্ট গুলো যেভাবে তিনি ফুটিয়ে তুলেছেন তা সহজেই সমবেদনা জাগাতে সক্ষম। তাছাড়া অপরাধীদের বিচার করতে তার যেই ন্যায় পন্থা সেই বিষয়গুলোয় তাকে বেশ ভালো ভাবেই মানিয়েছে। তার অভিনয়ের কারণেই বারবারই আমার নিজের সবচেয়ে প্রিয় বান্ধবীর কথা মনে করে কষ্ট লাগছিলো। হয়তো তার সাথেও এমন কোনো অন্যায় হলে আমিও বসে থাকতে পারতাম না। Cassie-র তার বান্ধবীর প্রতি গভীর ভালোবাসা ও বিশস্ততা আমার মনে তার চরিত্রের জন্য সম্মান জাগিয়েছে‌। Carey Mulligan এর পাশাপাশি অন্য সকল প্বার্শবর্তী চরিত্রে সকলে ভালো অভিনয় করেছেন।

একটি বিষয় না বললেই না তা হলো মুভিটি অনেকের কাছেই মনে হতে পারে খানিকটা ফেমিনিজম বেসড্। তাদেরকে বলতে চাই যে অন্যায়ের বিচার চাওয়া সকলের মৌলিক অধিকার। এখানে ফেমিনিজমের কোনো প্রভাব নেই।

সকলের কাছে অনুরোধ করছি এই মুভিটি কোন ভাবেই মিস না করার। আমার প্রচন্ড ভালো লেগেছে ও মনে হয়েছে যে এই মুভিটি বেশ মান সম্পন্ন একটি ক্রাইম থ্রিলার। আশা করছি আমার মতোই আপনাদের কাছেও মুভিটি ভালো লাগবে। মুভিটি যে কোন টরেন্ট সাইটে সহজেই পেয়ে যাবেন।

Soul (2020) মুভি রিভিউ

IMDB: 8.1
Personal: 9.0
Genre: Animation, Family

ধরুন আজ আপনি আপনার জীবনের সবচেয়ে বড় স্বপ্নটি সত্যি করার একদম কাছে পৌঁছে গিয়েছেন। আপনার এবং আপনার লক্ষ্যের মাঝে মাত্র কয়েক ঘন্টার দুরত্ব। কিন্তু ঠিক তখনই কোনো এক দুর্ঘটনার মাঝে পরে গেলেন আপনি এবং আপনার জ্ঞান ফিরলো জীবন ও মৃত্যুর মাঝামাঝি এক অলৌকিক দুনিয়ায় যেখান থেকে পৃথিবীতে ফিরে যাওয়ার কোনো উপায় নেই।

এমনি এক হতভাগা মিউজিক টিচার Joe Gardener-কে নিয়ে তৈরি করা হয়েছে Pixar Animation Studio-এর Soul মুভিটি। অত্যন্ত গভীর ও অনেক ক্ষেত্রে ম্যাচিউর একটি কাহিনীকে কম বয়সী দর্শকদের চিন্তাধারা অনুযায়ী এমনভাবে তুলে ধরা যেন তারা আসলেই এই মুভি থেকে একটি গুরুত্বপূর্ণ শিক্ষালাভ করতে পারে এটা শুধু Pixar studio দ্বারাই সম্ভব। আমি মনে করি যে এই মুভিটি ছোটদের সাথে বড়রাও বেশ ভালো ভাবেই উপভোগ করতে পারবেন। অসম্ভব শিক্ষনীয় বিষয় গুলো যেন আমাদের সকলের জীবনের অংশ থেকেই তুলে নেয়া হয়েছে এমনই মনে হয়েছে বারবার।

Soul মুভিতে দুজন সম্পূর্ণ বিপরীত দুটো চরিত্র দিয়ে বোঝানো হয়েছে যে মানুষ তার প্যাশন আসলে কোথা থেকে পায় সেই সাথে জীবনের কোন বিষয়গুলো আমাদের জীবনযাপন করতে অনুপ্রাণিত করে। পারপাস এবং প্যাশন এই দুটি শব্দ আমাদের জীবনে কি মূল্য রাখে তাই দেখানো হয়েছে এই মুভিতে। মূল চরিত্র Joe Gardener যে কিনা তার জীবন ফেরত চায় তার মিউজিকের প্যাশন ফোলো করে স্বপ্ন সত্যি করতে এবং আরেকটি চরিত্র যার নাম Twenty two যে একজন unborn soul এবং সে কোনো ভাবেই পৃথিবীতে জন্ম গ্রহণ করতে চায় না কারন তার কোনো পারপাস নেই। এই দুজনের সেলফ ডিসকোভারির যাত্রা নিয়েই তৈরি করা হয়েছে Soul।

প্রথমত গল্পের উপস্থাপনা চমৎকার। ছোট থেকে শুরু করে বড়দের পর্যন্ত ভালো লাগবে এমন করেই বানানো হয়েছে মুভিটি। কাহিনীর ভিত্তিটা সিরিয়াস হলেও মুভিটি বেশ লাইট হার্টেড যা অবশ্যই ছোটদের জন্য প্রযোজ্য। কাহিনীর পেসিং নরমাল এবং মার্জিত রানটাইম। কখনো কনফিউজিং বা বোরিং হয়ে উঠে না মুভিটি। দ্বিতীয়ত ভয়েস অ্যাক্টিং পারফেক্ট মনে হয়েছে আমার কাছে। Joe Gardener-এর ভয়েস দিয়েছেন Jamie Foxx ও Twenty two-এর ভয়েস দিয়েছেন Tina Fey এবং তাদের ডায়ালগ ভেলিভারি ও কমিক টাইমিং চমৎকার। এই দুটো চরিত্রের ইমোশন গুলো খুবই সুন্দর করে ফুটিয়ে তুলেছেন তারা। এছাড়া বাকি প্বার্শবর্তী চরিত্র গুলোর ভয়েস অ্যাক্টররাও ভালো অভিনয় করেছেন।

আমি মনে করি গত বছরের সবচেয়ে সুন্দর অ্যানিমেটেড মুভি গুলোর একটি Soul। সকলেরই এই মুভিটি একবার দেখা উচিত এবং পরিবারের ছোটদের দেখানো উচিত। অ্যানিমেটেড মুভি লাভারদের জন্য হাইলি রিকমেন্ড করছি। মুভিটি অবশ্যই আপনাদের সকলের ‌মন ছুঁয়ে যাবে বলে আশা করছি। মুভিটি যেকোনো টরেন্ট সাইটে সহজেই পেয়ে যাবেন।

About the Author: Amar Subtitle

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *