Uncle Frank (2020)

Uncle Frank (2020) মুভি রিভিউ

পল বেটানিকে আমার ১ম মনে ধরে কার্স্টেন ডান্সটের সাথে Wimbledon মুভিতে, রোম্যান্টিক কমেডি মুভি। তবে পরে তাকে বিভিন্ন ভালো ভালো ফিল্মের পার্শ্ব চরিত্রে দেখার পর গত দশকে Manhunt Unibomber এ ইউনিবোম্বার চরিত্রে দেখি। আর এখন সে মার্ভেলের Vision। মার্ভেলে ভিশান আর ওয়ান্ডা দুই চরিত্রেই এমন দুইজন অভিনয় করছেন, যাদের এর আগে যথেষ্ট ভালো ভালো মুভি আছে, যতটা মারভেল সুপারহিরোদের মাঝে বেশিরভাগেরই নেই। এটাই সত্য – না মানলে কিছু করার নেই। Master and Commander, The Beautiful Mind, Margin call, A Knight’s Tale, Gangster No. 1 আপনি এই মুভিগুলা দেখলেই বুঝবেন পল বেটনি কবে থেকে দারুণ দারুণ কাজ করে আসছেন, অথচ তাকে মানুষ ভালো করে চেনা শুরু করলো মার্ভেলে এসে।

Banshee তে সহকারী প্রযোজক হিসেবে কাজ করা, Six Feet under, True Bloodএর মত জনপ্রিয় সিরিজের জন্য এমি মনোনীত ও American Beautyএর জন্য অস্কার জেতা পরিচালক অ্যালান বল তার ২য় পরিচালিত পূর্ণদৈর্ঘ্য ফিল্মে প্রায় মূল চরিত্রে কাস্ট করলেন বেটানিকে। সাথে মিষ্টি সোফি লিলিস I am not okay with this, IT, hensel & gretel) ছোট ছোট চরিত্রে আরও অনেকে। সবাইকে সেভাবে স্পেসও দিতে পারেননি।

প্রত্যেকের ছোটবেলায় এমন একজন আদর্শ মানুষ থাকে, যার সবকিছু ভালো লাগে। সোফির জন্য আংকেল ফ্র্যাঙ্ক। একজন অনুপ্রেরনাদায়ক ব্যক্তিত্ব। ছোট শহরের মেয়ে হওয়ায় কিছুটা রক্ষণাত্মক পরিবারের হলেও এই একজনকেই সোফির সবচেয়ে অন্যরকম লাগে। “যে যাই বলুক, তুমি ঠিক তাই হওয়ার চেষ্টা করবে, যা তুমি চাও।” বেথানি (সোফি)র নামটা বিশেষ পছন্দ না। শুনে আঙ্কেল ফ্র্যাঙ্ক বলে, বেশ… বেথ রাখতে পারো। বেথরা জীবনে অনেক কিছু অর্জন করতে পারে। কী কুল ব্যাপার, তাই না? অথচ পরিবারের বাকিদের থেকে যেন একটু দূরে দুরেই দেখেছে সোফি আঙ্কেল ফ্র্যাঙ্ককে। যেন এক অজানা রহস্য। এই রহস্যকে উম্মোচন করতে বেশি কষ্ট করতে হয়না তার। কারণ সোফি যেই কলেজে যাচ্ছে, সেখানে আঙ্কেল ফ্র্যাঙ্ক শিক্ষকতা করছেন।

সময়টা ১৯৭৩। তখনও অ্যামেরিকায় সেক্সুয়াল অরিয়েন্টাশানে অস্বাভাবিকতা কেউ প্রকাশ করতে চায় না। সোফিও নিজেকে আবিষ্কার করতে গিয়ে আংকেল ফ্র্যাঙ্কের গোপন পরিচয় জেনে ফেললো। বুঝে গেল কেন সে তার পরিবার থেকে দূরে থাকে।

দেড় ঘন্টার Uncle Frank এ একাধারে কামিং অফ এইজ, পারিবারিক ড্রামা, রোডট্রিপ, ট্র্যাজেডি সবই আছে। অর্ধেক দেখে ফেলার পরও আমি ঠিক নিশ্চিত ছিলাম না মুভিটা ভালো লাগছে কিনা। তবে দারুণ একটা থার্ড অ্যাক্ট আর ক্লাইম্যাক্সের পর এন্ডিংটা এমনভাবে ল্যান্ড করেছে, যে শেষমেশ বেশ ভালো লাগলো মুভিটা। মনে করিয়ে দিল পুরানো দিনে আমার সবচেয়ে পছন্দের কিছু সিনেমার কথা (Elizabethtown,..)।

সিনেমাটোগ্রাফির চেয়েও সবচেয়ে ভালো ব্যাপার এখানে মূল ৩ জনের অভিনয়, পল বেটানির ক্যারিয়ার সেরা অবশ্যই। এধরণের চরিত্র অস্কারে বিবেচিত হওয়া উচিত। …হয়না। সোফি লিলিস আবারও মুগ্ধ করলো। হাঁ, অনেক ভালো ভালো অভিনেতাকে যথেষ্ট স্ক্রিন টাইম দেয়া হয়নি, তবে সবারই শাইনিং মোমেন্ট ছিল। তাছাড়া মুভিটা ফানিও। Uncle Frank ২০২০ এর সারপ্রাইজিং একটা hidden gem। মার্ভেলের ভিশন ও সোফি লিলিজের কিউটনেসের ভক্ত হলে মুভিটা ভালো লাগবে।

রটেন টোমাটোজে সমালোচকদের ৭৭% ও দর্শকের ৮৩% ইতিবাচক। আমার কাছে মুভিটি খুবই ভালো লেগেছে। আশা করি আপনাদের কাছেও অনেক ভালো লাগবে। তাই আর দেরি না করে মুভিটি এখনি দেখে ফেলুন।

About the Author: Amar Subtitle

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *